Home / এডুকেশন / সব শিক্ষাপ্রতিষ্ঠানে ‘অ্যাসাইনমেন্ট মনিটরিং কমিটি’ গঠনের নির্দেশ

সব শিক্ষাপ্রতিষ্ঠানে ‘অ্যাসাইনমেন্ট মনিটরিং কমিটি’ গঠনের নির্দেশ

দেশের মাধ্যমিক স্তরের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২১ সালের পরীক্ষার্থীদের তৈরি করা অ্যাসাইনমেন্ট মনিটরিং করতে কমিটি গঠনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। কোনো শিক্ষার্থী নকল করে অ্যাসাইনমেন্ট লিখলে তা বাতিলের নির্দেশও দিয়েছে মাউশি।

মাঠ পর্যায়ে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম যথাযথভাবে পরিচালিত হচ্ছে কিনা, তা সরেজমিন নিবিড়ভাবে মনিটরিং করতে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের জরুরিভাবে এ কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়। কমিটির নেতৃত্বে থাকবেন প্রতিষ্ঠানের প্রধান। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) এ সংক্রান্ত নির্দেশনা জারি করে। শিক্ষার্থীদের সুবিধার্থে নিচে নির্দেশনা গুলো তুলে ধরা হলো।

উক্ত কমিটির করণীয় বিষয়সমূহ নিম্নরূপ:

  •  সকল পরীক্ষার্থী যেন অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ করে সে বিষয়টি নিশ্চিত করবেন।
  • শিক্ষার্থীরা যেন কোনক্রমেই অ্যাসাইনমেন্টগুলােতে নকল বা কোন প্রকারের অসদুপায় অবলম্বন না করে সে বিষয়টি নিশ্চিত করবেন। কোন | শিক্ষার্থী যদি অ্যাসাইনমেন্টে নকলের আশ্রয় নিয়েছে বলে প্রতীয়মান হয় তাহলে তা বাতিল পূর্বক উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত করবেন। এবং বিষয়টির যেন পূনরাবৃত্তি না ঘটে সে ব্যাপারে শিক্ষার্থীকে সতর্ক করবেন।
  • শিক্ষার্থীরা যেন অ্যাসাইনমেন্টগুলাে স্বহস্তে লিখে সে বিষয়টি নিশ্চিত করবেন।
  • নির্দেশনা মােতাবেক অ্যাসাইনমেন্টগুলাে শিক্ষকগণ কর্তৃক যথাযথভাবে মূল্যায়ন, সংরক্ষণ এবং নম্বরসমূহ সঠিকভাবে এক্সেল শিটে এন্ট্রি করা হচ্ছে কি না তা কমিটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবেন।
  • বর্ণিত কমিটি নিজ নিজ প্রতিষ্ঠানে চলমান অ্যাসাইনমেন্ট কার্যক্রম সুষ্ঠু ও সফলভাবে কার্যকর করার লক্ষ্যে সার্বিকভাবে পর্যবেক্ষণ করবেন।
  • অ্যাসাইনমেন্ট সংক্রান্ত বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মাধ্যমিক শাখা হতে সময়ে সময়ে জারিকৃত নির্দেশনাসমূহ যথাযথভাবে অনুসরণ করতে হবে।
  • উপরােল্লিখিত নির্দেশনাবলী পালনকালে চলমান কোভিড-১৯ অতিমারির কারণে সরকার কর্তৃক ঘােষিত স্বাস্থ্যবিধিকে যথাযথভাবে মেনে চলতে হবে।।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *