Home / অন্যান্য / অনলাইন থেকে নিজেই ভোটার আইডি কার্ড ডাউনলোড করার সম্পূর্ণ প্রক্রিয়া 2021-2022

অনলাইন থেকে নিজেই ভোটার আইডি কার্ড ডাউনলোড করার সম্পূর্ণ প্রক্রিয়া 2021-2022

অনলাইন থেকে নিজেই নিজের ভোটার আইডি কার্ড বা স্মার্ট কার্ড ডাউনলোড করার নিয়ম 2021-2022: আজকে আমরা বিডিজবস এডুকেশন এর পক্ষ থেকে আপনাকে দেখাবো কিভাবে আপনি আপনার ভোটার আইডি কার্ড বা স্মার্ট কার্ড অনলাইন থেকে ডাউনলোড করবেন আপনার হাতে থাকা স্মার্ট ফোনের মাধ্যমে।  আমরা আপনাকে আজ সবথেকে আডডেট ট্রিক্সটি দেখাবো যাতে আপনি খুব সহজেই আপনার আইডি কার্ডটি অনলাইনে দেখতে পান এবং আপনি এটি প্রিন্ট করে নিতে পারেন। এবং আপনি চাইলে আপনার আইডি কার্ডটি খুব সহজেই সংশোধন করতে পারবেন। আপনার আইডি কার্ডে নাম , বাবা-মায়ের নাম সংশোধন করতে হলে সেটিও আপনি অনলাইনে করতে পারবেন।

আপনি হয়তো অনলাইনে দেখে থাকবেন বা আপনি যদি গুগলে সার্চ করেন তবে আপনি আইডি কার্ড ডাউনলোড করার প্রসেস পাবেন তবে সেভাবে করলে এখন আপনি আইড কার্ড বের করতে পারবেন না। কারণ এখন নতুন ভাবে আইড কার্ড ডাউনলোড করতে হয়। তাই আমরা আপনাকে এখন আইড কার্ড বের করার সহজ উপায় দেখাবে যাতে আপনাকে কোন ঝামেলা পোহাতে না হয়। তাই নিচের প্রসেসটি সম্পুর্ন ভাবে দেখুন। আপনি সম্পুর্ন আলোচনা না দেখেই লিংকে ক্লিক করলে হয়তো শেষে আপনি আইডি কার্ড বের করতে সক্ষম হবেন না। তাই সম্পুর্ন পড়ে তারপর সেইভাবে কাজ করার অনুরোধ রইলো।

ভোটার আইড কার্ড দেখার নিয়ম:

নিজের ভোটার আইডি কার্ড অনলাইনে দেখার জন্য বা ডাউনলোড করার জন্য আপনার যা যা দরকার হবে,

  • ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর
  • জন্মতারিখ
  • বর্তমান ও স্থায়ী ঠিকানা (বিভাগ, জেলা, উপজেলা)
  • একটি স্মার্টফোন বা ল্যাপটপ বা কম্পিউটার
  • সচল মোবাইল নম্বর (ওটিপি ভেরিফিকেশনের জন্য)
  • অন্য একটি এন্ড্রয়েড স্মার্ট ফোন (ফেইস ভেরিফিকেশনের জন্য)

ধাপ ১- NID Wallet মোবাইল এ্যাপ ডাউনলোড

প্রথমে আপনার ফেইস ভেরিফিকেশনের জন্য (Face Verification) নির্বাচন কমিশনের মোবাইল এ্যাপ NID Wallet অপর একটি মোবাইলে ইন্সটল করতে হবে।

Google Play Store ওপেন করুন এবং তারপর সার্চ করুন NID Wallet লিখে। তারপর এপটি ইনস্টল করুন।

ধাপ ২- জাতীয় পরিচয় পত্র একাউন্টে রেজিষ্ট্রেশন ও লগ ইন

আপনার কাছে থাকা স্লিপ নম্বর, জাতীয় পরিচয়পত্র বা ভোটার আইডি কার্ড নাম্বার দিয়ে এনআইডি সেবার ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করতে হবে।

যদি ২০১৯ এর পর ভোটার হয়ে থাকেন তাহলে হয়তো আপনার ভোটার আইডি স্লিপ আছে। আপনি স্লিপ নম্বর দিয়ে জাতীয় পরিচয়পত্র বের করতে পারবেন।

জাতীয় পরিচয়পত্র উইং (NID Wing) এর রেজিস্ট্রেশন করেই ভোটার আইডি কার্ড ডাউনলোড করে এবং তা প্রিন্ট ও লেমিনেটিং করে ব্যবহার করতে পারবেন।

এখন, জাতীয় পরিচয়পত্রের ওয়েবসাইটে আপনাকে একাউন্ট রেজিষ্টার বা সাইন আপ করতে হবে। নিচের ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ ১ঃ জাতীয় পরিচয়পত্র একাউন্ট এই লিংকে যান। নিচের মত একটি পেইজ আসবে

ধাপ ২ঃ জাতীয় পরিচয় পত্র / ভোটার আইডি কার্ড / স্মার্ট কার্ড নম্বর বা স্লিপ নম্বর লিখুন। আপনার জন্মতারিখ ও ছবিতে দেখানো কোডটি টাইপ করে সাবমিট বাটনে ক্লিক করুন।

ধাপ ৩ঃ এবার আপনার বর্তমান ও স্থায়ী ঠিকানা (বিভাগ, জেলা, উপজেলা) বাছাই করুন। নিচের ছবির মত।

ধাপ ৪ঃ উপরের সব তথ্য সঠিক থাকলে আপনার মোবাইল নম্বর দেখানো হবে। অথবা আপনি নতুন একটি সচল মোবাইল নম্বর দিয়ে আপনার একাউন্ট ভেরিফাই করতে হবে।
অবশ্যই মোবাইল নম্বরটি সচল এবং আপনার হাতে থাকতে হবে। কারণ এই নম্বরের একটি ভেরিফিকেশন ওটিপি পাঠানো হবে।

এখানে আপনার মোবাইল নম্বরটি সঠিকভাবে লিখুন এবং বার্তা পাঠান বাটনে ক্লিক করুন।

ধাপ ৫ঃ আপনার মোবাইলে ৬ ডিজিটের একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে। কোডটি উপরের ছবিতে দেখানো ঘরে লিখুন এবং বহাল বাটনে ক্লিক করুন।

এবার আপনার Face Verification এর জন্য একটি QR কোড দেখানো হবে। NID Wallet অ্যাপ দিয়ে কোড টি স্ক্যান করে আপনার ফেইস ভেরিফিকেশন করতে হবে।

ধাপ ৬ঃ আপনার Face Verification এর জন্য একটি QR কোড দেখানো হবে। যে মোবাইলে আপনি NID Wallet ইনস্টল করেছেন। সেই মোবাইলটি হাতে নিন। এ্যাপটি ওপেন করুন এবং QR কোডটি স্ক্যান করুন।

ধাপ ৭ঃ এ্যাপ এ দেখানো ভিডিওর মত, আপনার মুখ বরাবর সেলফি ক্যামেরা ধরুন ও সোজাসুজি তাকান। ঠিক থাকলে ছবিতে OK বা টিক মার্ক নোটিফিকেশন দেখাবে।

তারপর, ক্যামেরার দিকে তাকিয়ে আপনার মাথা ডানে একবার ও বামে একবার ঘোরাবেন। OK না দেখালে, আবার চেষ্টা করুন।

ফেইস ভেরিফিকেশন সম্পন্ন হলে আপনার সামনে নিচের মত একটি পেইজ আসবে।

ধাপ ৮ঃ পাসওয়ার্ড সেট করুন। ভবিষ্যতে ফেইস ভেরিফিকেশনের ঝামেলা ছাড়া একাউন্টে লগ ইন করতে হলে, আপনাকে সেট পাসওয়ার্ড বাটনে ক্লিক করে একটি পাসওয়ার্ড সেট করতে হবে।

পাসওয়ার্ড সেট করার জন্য আমার পরামর্শ থাকবে। ভবিষ্যতে জাতীয় পরিচয়পত্র সংশোধন বা পুনরায় ডাউনলোড করার জন্য আপনার অনেক সুবিধা হবে।

ধাপ ৪ঃ জাতীয় পরিচয় পত্র/ ভোটার আইডি কার্ড ডাউনলোড

পাসওয়ার্ড সেট করার সাথে সাথে আপনার NID Website এ লগ ইন হয়ে যাবে। আপনি আপনার ছবি ও প্রোফাইল দেখতে পাবেন।

ছবির ডান পাশে দেখানো অপশন থেকে সবার নিচে ডাউনলোড অপশনে ক্লিক করে আপনার নতুন জাতীয় পরিচয়পত্র/ এন আইডি কার্ড ডাউনলোড করে নিন।

উপরের সহজ ধাপ গুলো শেষ করেই আপনি আপনার নিজের ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *